Wednesday, July 17, 2024

আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৪ | দেখে নিন বিস্তারিত

আজকের সময় বাংলা ইংরেজি আরবি ২০২৪


আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩
আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি


আপনি কি জানতে চান আজকে বাংলা ইংরেজি আরবি কত তারিখ ? তাহলে আমাদের আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাড়লেই আপনি আপনার উত্তর খুঁজে পাবেন। মানুষ হিসেবে আমাদের সবাইকে সময়ের সাথে চলতে হবে। 

সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদের প্রতিটি দিনের তারিখ জানতে হবে। কারণ আমরা তারিখ অনুসারে সবকিছু করি, আপনি যদি ভবিষ্যতে কোনও পরিকল্পনা করেন তবে সেই পরিকল্পনাটি বাস্তবায়নের জন্য একটি নির্দিষ্ট তারিখ নির্ধারণ করেন। হতে পারে এটি বাংলা ইংরেজি বা আরবি তারিখ।

তাই এই পোস্টে আমরা আজকের বাংলা ইংরেজি আরবি কত তারিখ জানাব।

বাংলাদেশে আজকের তারিখ ২০২৪

আমাদের প্রতিদিন তারিখ দেখতে হবে। কারণ যেকোনো কাজ করার সময় তারিখ উল্লেখ করতে হয়, যে কোনো প্রাতিষ্ঠানিক কাজ করার সময় অবশ্যই তারিখ উল্লেখ করতে হয়। এর জন্য, আমরা প্রতিদিন বিভিন্ন উপায়ে তারিখগুলি দেখি। আন্তর্জাতিকভাবে কাজ করতে গেলে আমাদের ইংরেজি তারিখ দেখতে হবে।

আবার আমরা যখন কোনো বাঙালি আচার-অনুষ্ঠানে যাই, তখন বাংলা তারিখ সম্পর্কে জানতে হয়।আমাদের আরবী তারিখ সম্পর্কেও জানতে হবে। কারণ আমাদের মুসলমানদের ধার্মিকতার বিভিন্ন আচার-অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আরবি তারিখ জানতে হয়। 

বিশেষ করে যখন রমজানে রোজা রাখা এবং ঈদ-উল-আযহা, আশুরা, মিলাদুন্নবী ইত্যাদির কথা বলা হয়, তখন আমাদের আরবি ক্যালেন্ডারের দিকে নজর রাখতে হবে।


আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৪

আজকে বাংলা তারিখ  ১৮ পৌষ , ১৪৩০ বঙ্গাব্দ

আজকে আরবি তারিখ ১৯ জমাদিউস সানি , ১৪৪৫ হিজরি

আজকে ইংরেজি তারিখ –  2 রা জানুয়ারি 2023

আজকের বাংলা তারিখ ২০২৪

সকল বাঙালি যারা বাংলা তারিখ সম্পর্কে জানতে চান তারা এখান থেকে শিখতে পারেন। বাঙালিদের আচার-অনুষ্ঠান সব সময়ই মেনে চলে। এই অনুষ্ঠানগুলো সঠিকভাবে করতে হলে বাংলা তারিখ সম্পর্কে জানতে হবে। আমরা এটি সম্পর্কে সচেতন না হলে নির্ধারিত তারিখে আনুষ্ঠানিকতা অনুষ্ঠিত হবে না।

আজ বাংলাদেশ সময় অনুযায়ী  বাংলা তারিখ – ১৮ পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ


বাংলাদেশে আজকে আরবি তারিখ: আজকে হিজরি কত তারিখ

আমাদের মধ্যে যারা মুসলিম সম্প্রদায়ভুক্ত তারা অনেক ইসলামিক আচার-অনুষ্ঠান পালন করে থাকে। আমরা চাঁদ দেখার উপর নির্ভর করে নিদর্শনগুলি পর্যবেক্ষণ করি। কিন্তু তারপরও, আমাদের আরবি তারিখ সম্পর্কে সচেতন হতে হবে। 

আকাশে ঘন ঘন মেঘের কারণে আমরা চাঁদকে সঠিকভাবে দেখতে পারি না, আর তাই আরবি তারিখ অনুযায়ী আমাদের ধর্মীয় দায়িত্ব পালন করতে হয়। তাই আরবী তারিখ/হিজরী তারিখ সম্পর্কে আমাদের ধারণা থাকতে হবে।

আজ বাংলাদেশ সময় অনুযায়ী আরবি তারিখ – ১৯ জমাদিউস সানি , ১৪৪৫ হিজরি

আজকে ইংরেজি তারিখ কত 2024

ইংরেজি তারিখ, আমরা আমাদের দৈনন্দিন প্রয়োজনে যে তারিখটি দেখি তা হল ইংরেজি তারিখ। আমরা প্রতিদিন যা কিছু করি তার জন্য আমাদের ইংরেজি তারিখের প্রয়োজন। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং শিক্ষকদের স্বাক্ষরের সময় এবং অধ্যয়নের তারিখ উল্লেখ করতে হয়। 

আজ বাংলাদেশ সময় অনুযায়ী ইংরেজি তারিখ –  2 জানুয়ারী , 2023


আজকের তারিখ ২০২৩


বাংলা:  ১৮ পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ
ইংরেজি:
 2 জানুয়ারী , 2023 
আরবি: ১৯ জমাদিউস সানি, ১৪৪৫ হিজরি 

বার:  মঙ্গলবার 

শীতকাল



বাংলা ক্যালেন্ডার 2024

হালখাতা নামে বাঙালির একটা বিশেষ অনুষ্ঠানের কথা আমরা ছোটবেলা থেকেই শুনে আসছি। আর এই অনুষ্ঠানটি করা হয় বাংলার পহেলা বৈশাখ মাসের ১ তারিখে। আর এই হালখার মেয়াদ শেষ হয় চৈত্র মাসের ৩১ তারিখে। প্রতি বছরই বাংলা বছর নতুন বছরে উন্মোচিত হয়। আরে, প্রতি বছর বাড়তে বাড়তে নতুন ক্যালেন্ডার তৈরি হয়।

আজকে ইংরেজি থেকে আরবি তারিখ:

ইংরেজি থেকে আরবি মাসের তারিখ জানা অনেক সহজ। কারণ আরবি মাস প্রতিটি ক্যালেন্ডারের ইংরেজি মাসের 9 বা 10 তারিখে শুরু হয়  এই কারণে, আপনি খুব সহজেই ইংরেজি মাস থেকে আরবি মাসের তারিখ খুঁজে পেতে পারেন। আপনি মাত্র 09 বা 10 দিনের ব্যবধানে ইংরেজি এবং আরবি মাসের তারিখগুলি খুঁজে পেতে পারেন।

উদাহরণস্বরূপ, আসুন আজকের ইংরেজি এবং আরবি তারিখগুলি ব্যাখ্যা করি। মনে করুন আজকের ইংরেজি তারিখ 28 এবং আজকের আরবি তারিখ 19। এখানে আপনি নিজেই ফাঁকটি খুঁজে পাবেন। ইংরেজি মাস আর আরবি মাসের মধ্যে ব্যবধান মাত্র নয় দিনের। ইংরেজি মাস 31 দিন হলে, তখন ব্যবধান দশ দিন হয়।

ইংরেজি ১২ মাসের নাম

ইংরেজি মাসে নাম জানা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। কারন বর্তমান সব জায়গাতেই ইংরেজি মাস অনুযায়ী দিন গননা করা হয়।ইংরেজি মাসের নামগুলো হল:

  1. জানুয়ারি,
  2. ফেব্রুয়ারি,
  3. মার্চ,
  4. এপ্রিল,
  5. মে,
  6. জুন,
  7. জুলাই,
  8. আগস্ট,
  9. সেপ্টেম্বর,
  10. অক্টোবর,
  11. নভেম্বর,
  12. ডিসেম্বর

ইংরেজি মাসের ক্যালেন্ডার প্রতি মাসে 30 বা 31 দিন থাকতে পারে এবং এটি মাসের শুরু থেকে মাসের শেষ পর্যন্ত চলে। শুধু ফেব্রুয়ারি মাস ছাড়া। ইংরেজি  ক্যালেন্ডারে ফেব্রুয়ারি মাস 28 দিনের।

ইংরেজি 31 দিনের মাসের তালিকা : জানুয়ারি, মার্চ, মে, জুলাই, আগস্ট, অক্টোবর এবং ডিসেম্বর। এগুলো 31 দিনের মাস।

ইংরেজি 30 দিনের মাসের তালিকা: এপ্রিল, জুন, সেপ্টেম্বর, নভেম্বর।

বাংলা ১২ মাসের নাম

বাংলা ক্যালেন্ডার প্রধানত বাংলাদেশ ও ভারতে ব্যবহৃত হয়। এটি ভারতীয় জাতীয় ক্যালেন্ডারের সাথে একই বৈশিষ্ট্যগুলি ভাগ করে তবে বাংলার জন্য নির্দিষ্ট কয়েকটি অনন্য দিক রয়েছে। দুটি ক্যালেন্ডারের মধ্যে একটি গুরুত্বপূর্ণ পার্থক্য হল বিভিন্ন অনুষ্ঠানের উদযাপনের সময়। বাংলা ক্যালেন্ডার বাংলাদেশের উৎসব এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নাগরিক অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা থাকে।

বাংলা ক্যালেন্ডারে 12 মাসের চক্র রয়েছে এবং প্রতিটি মাসে 31 বা 30 দিন রয়েছে। বৈশাখ এই চক্রের প্রথম মাস, এবং এটি গ্রেগরিয়ান ক্যালেন্ডারে এপ্রিলের সাথে মিলে যায়।

নিম্নলিখিত কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে যা বাংলা ক্যালেন্ডারকে বিশেষ করে তোলে:

-বাংলা মাসের নামগুলি গাছপালা বা কৃষি কাজের উপর ভিত্তি করে।

-বাংলা ক্যালেন্ডারে 12টি মাস, মোট 365 দিন।

-প্রতি মাসে তিন সপ্তাহ থাকে, যার প্রত্যেকটিতে সাত দিন থাকে।

-একটি দিনকে 12 ঘণ্টায় ভাগ করা হয় এবং প্রতিটি ঘণ্টাকে 60 মিনিটে ভাগ করা হয়।

– আপনি কোন অঞ্চলে অবস্থান করছেন, ভারত বা বাংলাদেশে তার উপর নির্ভর করে বিভিন্ন ইভেন্টের জন্য উদযাপনের তারিখে সামান্য তারতম্য রয়েছে। 

বাংলা ক্যালেন্ডার 1,000 বছরেরও বেশি সময় ধরে ব্যবহৃত হয়ে আসছে। এটি মূলত প্রাচীন ভারতীয়দের দ্বারা বিকশিত হয়েছিল এবং পরে মুসলমানদের দ্বারা গৃহীত হয়েছিল।

বাংলা 12 মাসের নামগুলো হল:

  • বৈশাখ,
  • জৈষ্ঠো,
  • আষাঢ়,
  • শ্রাবন,
  • ভাদ্র,
  • আশ্বিন,
  • কার্তিক,
  • অগ্রহায়ণ,
  • পৌষ,
  • মাঘ.
  • ফাল্গুন,
  • চৈত্র।

বাংলা ক্যালেন্ডারের প্রথম মাস কোনটি

বৈশাখ মাস বাংলা ক্যালেন্ডারের প্রথম মাস।বাংলা ক্যালেন্ডারের দিনগুলোর নামকরণ করা হয় নবগ্রহ অনুসারে। গ্রেগরিয়ান ক্যালেন্ডারের বিপরীতে, বাংলা ক্যালেন্ডার শুরু হয় এবং সূর্যোদয়ের সময় শেষ হয়। 

একটি বাংলা বর্ষপঞ্জি সমস্ত কৃষি কার্যক্রম সম্পন্ন করতে ব্যবহৃত হয়। বীজ রোপণ এবং ছানা বের করা সবই বাংলা ক্যালেন্ডার অনুযায়ী হয়। পহেলা বৈশাখ এবং নবান্ন উৎসব সহ বাংলা ক্যালেন্ডারে বিভিন্ন সাংস্কৃতিক ছুটি পালিত হয়।

আরবি 12 মাসের নাম

আরবি ক্যালেন্ডার বারোটি মাস নিয়ে গঠিত, প্রতিটির একটি আলাদা আলাদা নাম। প্রথম মাস মহররম; দ্বিতীয়টি সফর, তৃতীয়টি রবিউল আওয়াল, চতুর্থটি রবিউস সানি, পঞ্চমটি জমাদিউল আউয়াল, ষষ্ঠটি জমাদিউস সানি, সপ্তমটি রজব, অষ্টমটি সাবান, নবমটি রমজান, দশমটি শাওয়াল, একাদশ হল জিলকাদ এবং দ্বাদশ মাস হল জিলহজ।


আরবি মাসে নাম অর্থ সহ

  • মহরম অর্থ (মর্যাদাপূর্ণ)।
  • সফর অর্থ (খালি কিংবা শূন্য)।
  • রবিউল আওয়াল অর্থ (বসন্তের শুরু)।
  • রবিউস সানি (আখের অর্থ হল শেষ )।
  • জমাদিউল আউয়াল (অর্থ জমে যাওয়া কিংবা স্থবির হয়ে যাওয়া)।
  • জমাদিউস সানি (উখরা শেষ)।
  • রজব (সম্মান করা)।
  • সাবান(ছেড়ে দেওয়া কিংবা বিচ্ছিন্ন হয়ে যাওয়া)।
  • রমজান (জ্বালিয়ে দেওয়া)।
  • শাওয়াল (তোলা কিংবা উঠানো)।
  • জিলকদ (বসে থাকা )
  • জিলহজ (হজের মাস )

আরবি মাসের নামগুলো অনেক কারণে গুরুত্বপূর্ণ। এখানে তাদের মাত্র কয়েক. আরবি মাসের নাম এবং এর অর্থ জানা প্রত্যেক মুসলমানের প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কর্তব্য। তাছাড়া সঠিক সময়ে ইবাদত করার জন্য আরবি ক্যালেন্ডার জানা জরুরী। প্রতিটি ইবাদত আরবি বা চন্দ্র ক্যালেন্ডার অনুযায়ী করতে হয়।

শাওয়াল মাসে চাঁদ দেখা যাওয়ার সাথে সাথে রমজান আবারও শেষ হয়ে যায়, এই সময়ে মুসলমানদের রোজা রাখার ধর্মীয় বাধ্যবাধকতা রয়েছে। রমজান মাসে রোজা রাখা মুসলমানদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাধ্যবাধকতাগুলির মধ্যে একটি যা পূরণ করার জন্য আদেশ করা হয়। অবশেষে, একটি নির্দিষ্ট মাসের মধ্যে অনেক সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ড সংঘটিত হয়।

আরবি সাত দিনের নাম

আমাদের মধ্যে অনেকেই আরবি সাত দিনের নাম জানি না। তাই কখনো যদি আমাদের আরবি সাত দিনের নাম জানার প্রয়োজন পরে তখন গুগল এ আরবি সাত দিনের নাম লিখে সার্চ করি। কিন্তু একজন মুসলিম হিসেবে আপনার সাথে দিনের নাম মনে রাখা উচিত। তার জন্য এখন আমরা আরবি সাত দিনের নাম কি কি এগুলো এখন জেনে নিব। নিচে বাংলা ইংরেজি আরবি সাত দিনের নাম দেওয়ার হল।

১। শুক্রবার – ইয়াওমুল জুমুয়া (Friday)

২। শনিবার – ইয়াওমুস সাব্ত   (Saturday)

 

৩। রবিবার –  ইয়াওমুল আহাদ (Sunday)

৪। সোমবার – ইয়াওমুল ইছনাইনিল আযীম (Monday)

৫। মঙ্গলবার – ইয়াওমুছ ছুলাছা (Tuesday)

৬। বুধবার – ইয়াওমুল আরবিয়া (Wednesday)

৭। বৃহস্পতিবার – ইয়াওমুল খামীস (Thursday)

উপসংহার:  আমি আশা করি আপনি এই আর্টিকেল থেকে বাংলা ইংরেজি আরবি তারিখ জানতে পেরেছে। আপনি ইংরেজি তারিখ থেকে আরবি তারিখ কীভাবে বের করতে হয় তাও শিখেছেন। আপনি যদি এই পোস্টটি পছন্দ হয় এবং কোন প্রশ্ন থাকে, তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular