Wednesday, July 17, 2024

কানাডা স্টুডেন্ট ভিসা | কানাডা স্টুডেন্ট ভিসা খরচ ২০২৪ (নতুন আপডেট)

কানাডা স্টুডেন্ট ভিসা ২০২৪

কানাডিয়ান সরকার বাংলাদেশী শিক্ষার্থীদের কানাডায় পড়াশোনা করার সুযোগ দিয়েছে।তবে পূর্বশর্ত হিসাবে কানাডায় পড়াশোনা করার জন্য আপনার অবশ্যই কানাডা স্টুডেন্ট ভিসার প্রয়োজন হবে। এবং একটি অস্থায়ী কানাডা আবাসিক ভিসা (TRV)  অনুমোদন নিতে হবে।


কানাডা স্টুডেন্ট ভিসা,
Canada student visa 2023

কানাডা স্টুডেন্ট ভিসা কি?

কানাডা স্টুডেন্ট ভিসা হচ্ছে একটি স্টাডি  পারমিট বা সিটিজেন অ্যান্ড ইমিগ্রেশন (সিআইসি) দ্বারা জারি করা একটি নথি যা আপনাকে কানাডায় পড়ালেখা করার অনুমতি দেয় ৷ যদি আপনার কাছে একটি স্টাডি পারমিট থাকে, তাহলে আপনাকে অবশ্যই নথিভুক্ত থাকতে হবে এবং আপনার কোর্সটি সম্পূর্ণ করার জন্য যুক্তিসঙ্গত এবং সময়মত অগ্রগতি করতে হবে।

আপনার এই  কানাডা স্টুডেন্ট ভিসা সবসময় ভিজিট ভিসা বা ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ETA) সাথে থাকে। এই সব সময় মনে  রাখবেন যে স্টাডি পারমিট ভিসা একটি নথি যা আপনাকে কানাডায় অধ্যয়নের অনুমতি দিবে।


অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম |  পাসপোর্ট স্ট্যাস্টস চেক

এই স্টুডেন্ট ভিসার মাধ্যমে আপনি কানাডায় প্রবেশ করতে পারবেন । আপনার পরামর্শদাতা আপনাকে সর্বশেষ তথ্য অ্যাক্সেস করতে এবং অনুমোদিত মাইগ্রেশন বিশেষজ্ঞদের সাথে জগাজক করতে এটি আপনাকে সহায়তা করবে।



কানাডা স্টুডেন্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র  

আপনার স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে আপনার প্রয়োজন হবে:

  • আপনার শিক্ষা প্রতিষ্ঠান থেকে একটি গ্রহণযোগ্যতা পত্র, 
  • একটি বৈধ পাসপোর্ট বা ভ্রমণ নথি
  • আপনি কানাডায় থাকাকালীন আপনি নিজেকে বা আপনার সাথে থাকতে পারে এমন পরিবারের সদস্যদের সমর্থন করতে পারেন এমন ডকুমেন্টস থাকতে হবে।
  • এছাড়া আপনাকে প্রমাণ করতে হবে যে কানাডায় থাকাকালীন সময়  আপনার লেখাপড়ার খরচ চালানোর যথেষ্ট পরিমাণ অর্থ আপনার কাছে আছে কিনা।
  • আপনার এবং আপনার সাথে কানাডায় আসা পরিবারের সদস্যদের জীবনযাত্রার খরচ 
  • আপনার এবং আপনার সাথে কানাডায় আসা পরিবারের সদস্যদের জন্য পরিবহন
  • কোনো অপরাধমূলক রেকর্ড থাকা যাবে না।  (আপনাকে পুলিশ সার্টিফিকেট প্রদান করতে হতে পারে)।
  • আপনি সুস্থ আছেন কিনা এরজন্য আপনি কি একটি মেডিকেল টেস্ট দিতে হবে।
  • একটি চিঠির মাধ্যমে কানাডায় আপনার পড়াশোনা করার লক্ষ্য এবং আগ্রহ তুলে ধরতে হবে। 
  • আপনাকে কানাডিয়ান দূতাবাস বা কনস্যুলেটে একটি ব্যক্তিগত সাক্ষাৎকারের জন্য উপস্থিত হতে হবে। 
  • আপনি নিজেকে এবং পরিবারের সাথে থাকা যেকোন সদস্যকে আর্থিকভাবে সহায়তা করতে পারেন তা প্রমাণ করার জন্য।
  • আপনার নামে একটি কানাডিয়ান ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথি থাকতে হবে। 
  • একটি আর্থিক প্রতিষ্ঠান থেকে একটি ছাত্র/শিক্ষা ঋণের নথিপত্র থাকতে হবে।
  • পরিবর্তনযোগ্য মুদ্রায় একটি ব্যাংক খসড়া থাকতে হবে।
  • টিউশন এবং বাসস্থান ফি প্রদানের প্রমাণ  থাকতে হবে।
  • আপনার যদি স্কলারশিপ থাকে বা কানাডিয়ান-ফান্ডেড শিক্ষামূলক প্রোগ্রামে নথিভুক্ত হন তাহলে কানাডার মধ্যে থেকে অর্থ প্রদানের প্রমাণ থাকতে হবে।


*দয়া করে মনে রাখবেন যে আজকের এই পোস্টে যেই বিষয় গুলো আলোচনা করা হয়েছে এগুলো মৌলিক প্রয়োজনীয়তা।

কানাডা স্টুডেন্ট ভিসার জন্য কিভাবে অনলাইনে আবেদন করবেন

আপনাকে CIC অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে আপনার কানাডা স্টুডেন্ট ভিসার আবেদনের জন্য অনলাইনে আবেদন করতে হবে । আপনি আপনার কানাডা ভ্রমণের নির্ধারিত তারিখের তিন মাস আগে পর্যন্ত আবেদন করতে পারেন। মনে রাখবেন, আপনার আবেদনের তারিখ হল সেই তারিখ যখন আপনার আবেদন ফি প্রদান করা হবে।


অনলাইন ভিসা আবেদনের সুবিধা

কিভাবে IDP আপনার ভিসা আবেদনে সাহায্য করতে পারে?

আপনি যদি একজন IDP স্টুডেন্ট হন যাতে কানাডায়  যেকোন অংশীদার প্রতিষ্ঠান থেকে অফার লেটার থাকে, তাহলে তারা আপনাকে পুরো প্রক্রিয়াটি কীভাবে করতে হবে সে বিষয়ে পরামর্শ দিতে পারবে। তারা  নিশ্চিত করব যে আপনি সর্বশেষ ভিসার প্রয়োজনীয়তা এবং শর্তাবলী সম্পর্কে সম্পূর্ণরূপে অবহিত আছেন। এছাড়াও আপনাকে আপনার জমা দেওয়ার জন্য সঠিক নথি প্রস্তুত করতেও সহায়তা করবে।

তাদের বিশেষজ্ঞদের দল আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট এবং অনুমোদিত অভিবাসন প্রতিনিধিদের কাছে নির্দেশ দেবে যাতে আপনার কাছে সর্বশেষ আবেদনপত্র এবং নির্দেশিকা রয়েছে তা নিশ্চিত করতে পারে। আপনার ঝামেলা কমাতে, তারা আপনার নথিগুলিকে সার্টিফাই, অনুবাদ এবং কুরিয়ার করতেও সাহায্য করতে পারে।

কানাডা স্টুডেন্ট ভিসা

কানাডা স্টুডেন্ট ভিসা খরচ

কানাডার বাইরের একজন আবেদনকারী হিসাবে, আপনাকে আপনার ভিসা ফি হিসাবে CAD150 দিতে হবে ( এখানে আবেদন করার সময় সর্বশেষ ফি চেক করুন )।


পাসপোর্ট করতে খরচ

প্রথম দরকার বাংলাদেশি পাসপোর্ট বানানো। বাংলাদেশি আবেদনকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি পাসপোর্টের ক্ষেত্রে সাধারণ (২১ কর্মদিবস) ফি ৪ হাজার ২৫ টাকা, জরুরি (১০ কর্মদিবস) ফি ৬ হাজার ৩২৫ টাকা ও অতীব জরুরি (২ কর্মদিবস) ফি ৮ হাজার ৬২৫ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৫ হাজার ৭৫০ টাকা, জরুরি ফি ৮ হাজার ৫০ টাকা ও অতীব জরুরি ফি ১০ হাজার ৩৫০ টাকা।

৬৪ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি পাসপোর্টের জন্য সাধারণ ফি ৬ হাজার ৩২৫ টাকা, জরুরি ফি ৮ হাজার ৬২৫ টাকা ও অতীব জরুরি ফি ১২ হাজার ৭৫ টাকা এবং ১০ বছর মেয়াদি সাধারণ ফি ৮ হাজার ৫০ টাকা, জরুরি ফি ১০ হাজার ৩৫০ টাকা ও অতীব জরুরি ফি ১৩ হাজার ৮০০ টাকা। সব ফির সঙ্গে যুক্ত হবে ১৫ শতাংশ ভ্যাট।


আইইএলটিএস পরীক্ষার ফি


বাংলাদেশে এখন আইইএলটিএস পরীক্ষার ফি ২০ হাজার টাকার বেশি। তবে ডলারের দামের তারতম্যে এই ফি কমবেশি হয়।


কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ে আবেদন


আইইএলটিএসে একটি ভালো স্কোর পাওয়ার পর কানাডার বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হবে। চার থেকে পাঁচটি বিশ্ববিদ্যালয়ে আবেদন করা ভালো। আপনি যে বিষয়ে পড়তে চান, সে বিষয়ে ভালো চার থেকে পাঁচটি বিশ্ববিদ্যালয় ঠিক করুন। তাহলে কেউ না কেউ আপনাকে অফারলেটার পাঠাবে। এক একটি বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি ১০০ থেকে ১৫০ কানাডিয়ান ডলার। এই বাবদ আপনার খরচ হবে ৪০ হাজার টাকা। তবে ডলারের দামের তারতম্যে খরচ কমবেশি হতে পারে।


বায়োমেট্রিক


কানাডায় পড়তে এলে বায়োমেট্রিক প্রয়োজন হয়। তার খরচ হবে ৮৫ কানাডিয়ান ডলার (১ কানাডা ডলার সমান ৭৮ টাকা), যা বাংলাদেশি টাকায় প্রায় ৬ হাজার ৬৬৩ টাকা।

আরও পড়ুন

 ভিসা অ্যাপ্লিকেশন ফি


কানাডার ভিসার জন্য আবেদন করতে হবে। এ আবেদন ফি ১৫০ ডলার, যা বাংলাদেশি টাকায় ১১ হাজার ৭০০ টাকা।


মেডিকেল ফি


কানাডায় আসার জন্য কানাডিয়ান সরকার কর্তৃক নির্ধারিত কয়েকটি মেডিকেল সেন্টার আছে বাংলাদেশে। সে জায়গা থেকে আপনার মেডিকেল করতে হবে। তার ফি ১৭০ কানাডিয়ান ডলার, যার খরচ দাঁড়াবে বাংলাদেশি টাকায় ১৩ হাজার ২৬০ টাকা।


 বিমান ভাড়া


কানাডার বিমান ভাড়া বাবদ প্রায় এক লাখ টাকা খরচ হবে। যত আগে টিকিট কাটবেন, খরচ তত কম হবে। দেরি করে কাটলে খরচ বেশি হবে।


ইংরেজি ভাষার প্রয়োজনীয়তা

আপনার কানাডিয়ান ভিসা পেতে, আপনাকে ইংরেজি ভাষায় দক্ষতার প্রমাণ দিতে হবে।এটি সাধারণত আপনার যোগাযোগ এবং চিঠিপত্রের দক্ষতা প্রমাণ করতে সক্ষম হওয়ার জন্য একটি নিরাপদ ইংরেজি ভাষা পরীক্ষা পাস করা বোঝায়।

ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস) হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় হাই-স্টেকের ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষা, পড়াশোনা, কাজ এবং মাইগ্রেশনের জন্য। এই সিস্টেমের মাধ্যমে গত বছরে তিন মিলিয়নেরও বেশি পরীক্ষা নেওয়া হয়েছে। 

সৌদি আরবের ভিসা ২০২৪ | সৌদি আরবের ভিসা চেক 

IELTS ফলাফল বিশ্বের 140 টি দেশে শিক্ষা প্রতিষ্ঠান, নিয়োগকর্তা, পেশাদার সমিতি এবং সরকার সহ 10,000 টিরও বেশি সংস্থা দ্বারা স্বীকৃত।

আপনি যদি কানাডায় আপনার স্নাতক ডিগ্রি অর্জন করতে চান, তাহলে আপনার আইইএলটিএস-এ ন্যূনতম 6.0 ব্যান্ডের প্রয়োজন যার ব্যান্ড 5.5-এর কম নয় এবং একইভাবে, স্নাতকোত্তর ডিগ্রির জন্য আপনাকে 6.5 ব্যান্ড স্কোর করতে হবে যার ব্যান্ড 6.0-এর কম নয়। .

আপনি সর্বদা একটি বিনামূল্যে কাউন্সেলিং সেশনের জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন এবং আমরা আপনাকে কীভাবে পুরো ভিসা আবেদন প্রক্রিয়াটি করতে হবে সে সম্পর্কে গাইড করতে পারি।

Note: বর্তমান COVID-19 পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, 2022/2023 গ্রহণে কিছু পরিবর্তন হতে পারে। তবে চিন্তার কোন কারণ নেই। দের এই ওয়েবসাইটে এই সম্পর্কিত নিয়মিত আপডেট করা হবে যদি কোন পরিবর্তন আসে। সর্বশেষ আপডেট পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটের নিয়মিত চোখ রাখবেন। আমাকে কোন কিছু প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular