ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসা ২০২৪ | খরচ সহ যাবতীয় তথ্য দেখে নিন

ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসা ২০২৩


ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসা ২০২৪


আপনি যদি বাংলাদেশের একজন ছাত্র হন, তাহলে ফিনল্যান্ডে পড়ার জন্য আপনার ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসা লাগবে। এই ভিসাটি বিশেষভাবে আপনার মতো ছাত্রদের জন্য তৈরি করা হয়েছে যারা ফিনল্যান্ডে পড়াশুনা করতে চায়। ফিনল্যান্ডে পড়াশোনা করা আপনার জন্য সঠিক কিনা তা সিদ্ধান্ত নেওয়ার জন্য রেসিডেন্স পারমিট (বি পারমিট) পাওয়ার প্রক্রিয়া সম্পর্কে আপনার জ্ঞান থাকতে হবে।


তাই আজকের এই আর্টিকেলে  ফিনল্যান্ডে পড়াশোনা করার জন্য ফিনল্যান্ড স্টুডেন্ট ভিসা সম্পর্কে যাবতীয় তথ্য শেয়ার করা হয়েছে। পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

 


ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসা পেতে কত সময় লাগবে?

আপনার ভিসা আবেদনের জন্য অতিরিক্ত সময় দিতে ভুলবেন না। আপনি আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ে গৃহীত এবং নথিভুক্ত হওয়ার পরপরই, আপনি ফিনল্যান্ডে  স্টুডেন্ট ভিসা জন্য আপনার আবেদন শুরু করতে পারেন। আপনার বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি প্রোগ্রাম শুরু হওয়ার অন্তত ১ মাস আগে আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে।

ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসার জন্য  আবেদন করার পরে, আপনি আশা করতে পারেন যে আপনাকে  প্রায় 30 দিন অপেক্ষা করতে হতে পারে।

ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসার জন্য প্রধান পদক্ষেপ

স্টুডেন্ট ভিসা পেতে বাংলাদেশী ছাত্রদের যা করতে হবে তা এখানে আলোচনা করা হলো:

  • আপনার পছন্দের সাবজেক্ট অনুযায়ী আপনাকে আপনার বিশ্ববিদ্যালয় বা পলিটেকনিকের একটি ভর্তি পত্র উপস্থাপন করতে হবে।
  • আপনাকে ফিনল্যান্ডে ইমিগ্রেশন  Service সাথে অনলাইনে নিবন্ধন করতে হবে এবং তারপরে আপনাকে নির্দেশিত ভিসা আবেদন কেন্দ্রে একটি অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। ঢাকার সুইডিশ দূতাবাস সাধারণত বাংলাদেশে ফিনল্যান্ডের প্রতিনিধিত্ব করে, তবে ফিনল্যান্ডে দূতাবাসে কাগজপত্র জমা দেওয়ার জন্য আপনাকে ভারতে যেতে হতে পারে।
  • ভিসা আবেদন প্রক্রিয়া চলাকালীন বাংলাদেশী শিক্ষার্থীদের বায়োমেট্রিক্স প্রদান করতে হতে পারে। আপনার বায়োমেট্রিক্স হল, মূলত, অতিরিক্ত শনাক্তকরণ (যেমন আঙ্গুলের ছাপ এবং ছবি) যা ঐ দেশের নিরাপত্তার উদ্দেশ্যে ব্যবহার করে।
  • আবেদন প্রক্রিয়া চলাকালীন আপনাকে ভিসা ইন্টারভিউতে অংশগ্রহণ করতে হবে।
  • ফিনল্যান্ড থেকে রেসিডেন্স পারমিট (বি পারমিট) কোর্সের মেয়াদ পর্যন্ত বৈধ। অর্থাৎ আপনি ফিনল্যান্ডে যেই কোর্স এর উপর স্টাডি করতে যাবেন সেই কোর্স শেষ হওয়ার পরেই আপনার ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। যাতে আপনি আপনার সম্পূর্ণ ডিগ্রি প্রোগ্রামের সময় থাকতে পারেন, আপনাকে প্রতি বছর আপনার ভিসা পুনর্নবীকরণ করতে হতে পারে।
  • আপনি যদি আপনার ডিগ্রি শেষ হওয়ার পরে ফিনল্যান্ডে থাকতে চান তবে আপনাকে অভিবাসন অফিসের মাধ্যমে একটি ভিন্ন ভিসার জন্য  ভিসা নবায়নের আবেদন করতে হবে।

ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসার খরচ

ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসা করার জন্য , আপনাকে 360 ইউরো ফিও দিতে হবে। তবে এটি আপনার  পরিস্থিতির উপর নির্ভর করে, ফিনল্যান্ডে কর্তৃপক্ষ আপনাকে এই ফি অনলাইনে, বাংলাদেশের একটি ভিসা আবেদন কেন্দ্রে অবস্থানে বা ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে প্রদান করার অনুমতি দেবে।

বাংলাদেশী শিক্ষার্থীদের ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসার জন্য স্বাস্থ্য বীমা করার প্রয়োজন হবে না।

ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসার জন্য কি কি ডকুমেন্ট লাগবে?

আপনি যখন আপনার ভিসার জন্য আবেদন করেন, তখন আপনাকে নিজের প্রমাণ করার জন্য সবচেয়ে যে গুরুত্বপূর্ণ জিনিসগুলির দিতে হবে তার মধ্যে একটি হল  আপনি আপনার অধ্যয়ন প্রোগ্রামের সময় নিজেকে সমর্থন করতে পারবেন। ফিনল্যান্ডে স্টুডেন্ট ভিসার জন্য, তাদের কাছে আপনাকে প্রমাণ করতে হবে যে 560 EUR ইতিমধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে।

ফিনল্যান্ডের কোনো আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের প্রমাণ করতে হবে না যে তারা যথেষ্ট ভালো ইংরেজি বলতে পারে। এই ভাষা দক্ষতা নিশ্চিত করে যে আপনি আপনার ক্লাসে সফল হতে পারেন এবং ফিনল্যান্ডের চারপাশে আপনার পথ পরিচালনা করতে পারেন।

ফিনল্যান্ডে আসার আগে বাংলাদেশি শিক্ষার্থীদের কোনো মেডিকেল পরীক্ষা দিতে হবে না। বাংলাদেশী শিক্ষার্থীদের একটি সীমাবদ্ধ ব্যাঙ্ক অ্যাকাউন্ট সেট আপ করতে হবে না। এই ধরনের ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রতি মাসে আপনি কত টাকা তুলতে পারবেন তা সীমিত করে এবং আপনি ফিনল্যান্ডে পৌঁছালেই তা অ্যাক্সেস করতে পারবেন।

আরও বিস্তারিত ভিসার তথ্যের জন্য ফিনল্যান্ড অভিবাসন ওয়েবসাইট দেখুন।


Also read



ফিনল্যান্ড সম্পর্কে কিছু তথ্য

ফিনল্যান্ডে  খুবই একটি সুন্দর এবং মনোরম দেশ।এটি সুইডেন, নরওয়ে এবং রাশিয়ার সীমান্তবর্তী একটি উত্তর ইউরোপীয় দেশ। এর রাজধানী, হেলসিঙ্কি, বাল্টিক সাগরের একটি উপদ্বীপ এবং পার্শ্ববর্তী দ্বীপগুলি দখল করে। হেলসিঙ্কিতে 18 শতকের সমুদ্র দুর্গ সুমেনলিনা, ফ্যাশনেবল ডিজাইন ডিস্ট্রিক্ট এবং বিভিন্ন জাদুঘর রয়েছে। দেশের আর্কটিক ল্যাপল্যান্ড প্রদেশ থেকে নর্দান লাইট দেখা যায়, জাতীয় উদ্যান এবং স্কি রিসর্ট সহ একটি বিস্তীর্ণ প্রান্তর। – গুগল

ফিনল্যান্ডে প্রধানমন্ত্রী নাম: সান্না মারিন

Leave a Comment