Wednesday, July 17, 2024

বাংলা ছয় ঋতুর নাম । বাংলা ঋতু ও মাসের নাম

বাংলাদেশ ছয় ঋতুর দেশ। প্রতিটি ঋতুর রয়েছে আলাদা আলাদা সৌন্ধর্য। দুই মাস পর পর একেকটি ঋতু পরিবর্তন হয়। এসব আমরা সবাই জানি। কিন্তু আমরা অনেকেই জানিনা কোন মাসে কোন ঋতু আসেবাংলা ছয় ঋতুর নাম কি। চলুন তাহলে জেনে নেই, কোন মাসে কোন ঋতু আসে এবং বাংলা ছয় ঋতুর নাম কি ইত্যাদি।

বাংলা ঋতু ও মাসের নাম

ঋতুর নাম শুরু শেষ বাংলা মাসের নাম
গ্রীষ্ম মধ্য-এপ্রিল মধ্য-জুন বৈশাখ, জ্যৈষ্ঠ
বর্ষা মধ্য-জুন মধ্য-আগস্ট আষাঢ়, শ্রাবণ
শরৎ মধ্য-আগস্ট মধ্য-অক্টোবর ভাদ্র, আশ্বিন
হেমন্ত মধ্য-অক্টোবর মধ্য-ডিসেম্বর কার্তিক, অগ্রহায়ণ
শীত মধ্য-ডিসেম্বর মধ্য-ফেব্রুয়ারি পৌষ, মাঘ
বসন্ত মধ্য-ফেব্রুয়ারি মধ্য-এপ্রিল ফাল্গুন, চৈত্র
বাংলা ছয় ঋতুর নাম


(নতুন নাম) ছয় ঋতুর নাম

বর্তমানে বাংলাদেশের আবহাওয়া গরম থাকে বছরের বেশিরভাগ সময়ে। এই অবস্থা পর্যবেক্ষণ করে ছয় ঋতুর নতুন নামকরণ করেছে রস+আলো।

বাংলা ছয় ঋতুর পুরাতন নাম বাংলা ছয় ঋতুর নতুন নাম
গ্রীষ্ম উষ্ণতম গরমকাল
বর্ষা উষ্ণতর গরমকাল
শরৎ উষ্ণ গরমকাল
হেমন্ত কম গরমকাল
শীত খুব কম গরমকাল
বসন্ত একটু কম গরমকাল
বাংলা ঋতু ও মাসের নাম

বাংলা ছয় ঋতুর নাম

বাংলা ছয় ঋতুর নাম
বাংলা ছয় ঋতুর নাম

ছয় ঋতুর বৈশিষ্ট্য

গ্রীষ্মকাল – গ্রীষ্মকাল হচ্ছে বছরের প্রথম ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Summer। এই ঋতু আসে বাংলা বৈশাখ ও জৈষ্ঠ মাসে। এই ঋতুতে আবহাওয়ার তাপমাত্রা থাকে সবচেয়ে বেশি। তাই এটিকে গমরকাল ও বলা হয়।

বর্ষাকাল – বর্ষাকাল হচ্ছে বছরের দ্বিতীয় ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Rainy Season। এই ঋতু আসে বাংলা আষাঢ় এবং শ্রাবণ মাসে। সাধারণত সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় বর্ষাকালে। তাই এ সময়ে বাংলাদেশের নিম্ন এলাকা ও নদীগুলো পানিতে পরিপূর্ণ থাকে। ফলে অনেক এলাকা বন্যায় প্লাবিত হয়।

শরৎকাল – শরৎকাল হচ্ছে বছরের তৃতীয় ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Autumn । এই ঋতু আসে বাংলা ভাদ্র ও আশ্বিন মাসে। বর্ষাকালের তুলনায় শীতকালে সাধারণত বৃষ্টিপাত কম হয়ে থাকে।

হেমন্তকাল – হেমন্তকাল হচ্ছে বছরের চতুর্থ ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Late Autumn। এই ঋতু আসে বাংলা কার্তিক এবং অগ্রাহায়ণ মাসে।

শীতকাল – শীতকাল হচ্ছে বছরের পঞ্চম ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Winter । এই ঋতু আসে বাংলা পৌষ ও মাঘ মাসে। এই ঋতুতে আবহাওয়ার তাপমাত্রা থাকে সবচেয়ে কম। এজন্যই এটিকে শীতকাল বলা হয়। এই ঋতুতে বাংলাদেশের অনেক এলাকায় কনকনে ঠান্ডা অনুভূত হয়।

বসন্তকাল – বসন্তকাল হচ্ছে বছরের শেষ ঋতু। ইংরেজিতে এই ঋতুর নাম হচ্ছে Spring । এই ঋতু আসে বাংলা ফাল্গুন ও চৈত্র মাসে। এই ঋতুতে প্রকৃতি সেজে উঠে নানান রকম ফুলে। এইজন্য এই ঋতুকে কেউ কেউ সবচেয়ে সুন্দর ঋতু বলে থাকেন।

আরো জানুনঃ ইংরেজি ছয় ঋতুর নাম

প্রিয় ভিজিটর, সম্পূর্ণ আরটিক্যাল টি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আশাকরি ব ঋতুর নাম এবং বাংলা ঋতু ও মাসের নাম সংক্রান্ত আজকের আরটিক্যাল টি আপনার অনেক উপকারে আসবে। এখন আপনি নিজেই বাংলা ছয় ঋতুর নাম বলতে ও লিখতে পারবেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular