সকল কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023 | admission-agri.org

সকল কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023

2022-21 শিক্ষাবর্ষে সাতটি পাবলিক কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সার্কুলার 2022 প্রকাশিত হয়েছে। 2021-2022 শিক্ষাবর্ষে গ্র্যাজুয়েট ক্লাসের গুচ্ছ ভর্তির সার্কুলার, নিম্নলিখিত বিশ্ববিদ্যালয়ের ক্লাস্টারে ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন।

আপনি অবশ্যই জানেন যে এই প্রথমবারের মতো কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা 2021-22 অনুষ্ঠিত হবে। তাহলে আসুন আজকের এই পোস্টে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পর্কে সব তথ্য যেনে নিই। 

 

কৃষি বিজ্ঞানে গুচ্ছ ভর্তি পরীক্ষার সিস্টেম 

কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন ২০২২ সালের এপ্রিল থেকে শুরু হবে। ২০২২ সালের এপ্রিলের মধ্যে ভর্তি জন্য আবেদন করা যাবে। আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ১,০০০ টাকা।

এ ছাড়া খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়সহ ৬টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সাতটি বিশ্ববিদ্যালয় থেকে গুচ্ছ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কৃষি-বিজ্ঞান ভর্তি কমিটি।

কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

গুরুত্বপূর্ণ তারিখ এবং সময়সূচী

  • আবেদন শুরু হয়:
  • আবেদন শেষ:
  • ভর্তি পরীক্ষার তারিখ: 31শে জুলাই 2022 (11.30 থেকে 12.30)
  • কোটা সংক্রান্ত অর্থপ্রদান এবং নথি জমা:
  • ফলাফল প্রকাশের তারিখ:
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.admission-agri.org
  • ভর্তি পরীক্ষার ফি: 1000 টাকা মাত্র।



সকল কৃষি বিশ্ববিদ্যালয় তালিকা ও আসন সংখ্যা

এই সম্মিলিত কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আটটি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নাম  ওয়েবসাইট
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ bau.edu.bd
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর bsmrau.edu.bd
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা sau.edu.bd
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট sau.ac.bd
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী pstu.ac.bd
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম cvasu.ac.bd
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা kau.edu.bd
হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় hau.ac.bd

কৃষি গুচ্ছ ভর্তিতে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা

বিজ্ঞান গ্রুপ থেকে 2023 সালে এসএসসি/সমমান এবং 2022/2023 সালে HSC/সমমান পরীক্ষায় উত্তীর্ণ।

SSC/সমমান এবং HSC/সমমান উভয় পরীক্ষায়, প্রার্থীকে অবশ্যই প্রতিটিতে ন্যূনতম 3.00 জিপিএ এবং চতুর্থ বিষয় ব্যতীত মোট 7.00 পেতে হবে। GCE ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পাস করা প্রার্থীদের ক্ষেত্রে ‘এ’ লেভেলের পরীক্ষায় 5টি বিষয়ে ন্যূনতম B গ্রেড এবং A লেভেল পরীক্ষায় পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞানের প্রতিটি বিষয়ে ন্যূনতম B গ্রেড থাকতে হবে। 

উল্লেখ্য, ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল শিক্ষার্থীদের ক্ষেত্রে A গ্রেডের জন্য 1 পয়েন্ট, B গ্রেডের জন্য 1, C গ্রেডের জন্য 5 এবং D গ্রেডের জন্য 5 পয়েন্ট বিবেচনা করা হবে। আবেদনকারীদের মেধার ভিত্তিতে ম্যাট আসনের ৫ (দশ) গুণে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিদ্যা এবং গণিতের পৃথক বিষয় হতে হবে।

কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন পদ্ধতি

আবেদন কারিরা তাদের অফিসিয়াল ওয়েবসাইট (https://www.admission-agri.org/) থেকে ভর্তির প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করতে। ওয়েবসাইটে দেওয়া নির্দেশনা অনুযায়ী ফর্মটি পূরণ করতে হবে। তারপর পূরণ করা ফর্ম জমা দিতে হবে। জমা দেওয়ার পর রকেট বা শিওরক্যাশ মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে অর্থপ্রদানের জন্য আইডি নম্বর প্রয়োজন হবে।

অ্যাডমিট কার্ড ডাউনলোড করুন

আবেদনকারীরা তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.admission-agri.org থেকে তাদের প্রবেশপত্র ডাউনলোড করতে পারেন। তারা 20 জুলাই 2023 এর মধ্যে ওয়েবসাইটে তাদের প্রবেশপত্র পেয়ে যাবে। আইডি ব্যবহার করে আপনার প্রবেশপত্র প্রিন্ট করতে হবে না।

‘এ’ লেভেল এবং ‘ও’ লেভেলের প্রার্থীদের তাদের ফর্ম রেজিস্টার অফিস সংগ্রহ করতে হবে। প্রশ্নপত্রটি সাধারণত বাংলা ফরম্যাটে দেওয়া থাকে যারা ইংরেজি ফরম্যাট চান তাদের অনলাইন আবেদনের সময় তা উল্লেখ করতে হবে।

কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে আপনার কি আরও প্রশ্ন আছে? মন্তব্য বিভাগের মাধ্যমে আমাদের জিজ্ঞাসা নির্দ্বিধায়. আমরা এখানে সবকিছু আপডেট করব।

Leave a Comment