সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৩ | জেনে নিন ৫ টি সহজ উপায়

সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় 2023


সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় ২০২৩

  

কানাডা 2022 থেকে 2024 সালের মধ্যে 1.3 মিলিয়ন নতুন অভিবাসীকে স্বাগত জানানোর পরিকল্পনা করছে! 2022 সালে সরকারিভাবে কানাডা যাওয়ার জন্য অনেকগুলি পদ্ধতি অবলম্বন করতে হবে। তার মধ্যে আমরা নীচে বিস্তারিতভাবে ‘কানাডা যাওয়ার 5টি সহজ উপায় ‘ব্যাখ্যা করব। 

কানাডায় অভিবাসন সহজ নয়।কানাডিয়ান অভিবাসনের জন্য সফলভাবে আবেদন করতে এবং কানাডার যাওয়ার অনুমোদন পেতে অনেক পদক্ষেপ নিতে হবে। এছাড়াও, প্রক্রিয়াটি কয়েক মাস এবং কিছু ক্ষেত্রে কয়েক বছর সময় নিতে পারে। 

কিন্তু যদি আপনি জানেন যে কোন বিকল্পগুলি উপলব্ধ, আপনি আপনার সাফল্যের সম্ভাবনা গুলিকে উন্নত করতে পারেন এবং “বিপত্তি”, হতাশা এবং বিলম্ব এড়াতে পারেন। এখানে, আপনি কীভাবে কানাডায় স্থায়ী বসবাস, কাজ, পরিদর্শন এবং এমনকি কানাডায় অধ্যয়নের মাধ্যমে কানাডায় চলে যেতে পারেন তা শিখতে পারেন।

কানাডা স্টুডেন্ট ভিসা ২০২৩| কানাডা স্টুডেন্ট ভিসার খরচ

কানাডায় অভিবাসনের জন্য সেরা 5টি উপায়


1. এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রাম

কানাডিয়ান ইমিগ্রেশন প্রোগ্রাম যা অভিবাসীদের এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে একজন দক্ষ কর্মী হিসেবে কানাডায় বসবাস ও কাজ করতে দেয় । নতুন সিস্টেম সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন কানাডা (সিআইসি)-কে ফেডারেল অর্থনৈতিক অভিবাসন কর্মসূচির অধীনে দক্ষ এবং প্রাসঙ্গিক যোগ্যতার অধিকারী অভিবাসীদের সক্রিয়ভাবে মূল্যায়ন, নিয়োগ এবং নির্বাচন করার অনুমতি দেবে।

  • ফেডারেল স্কিলড ওয়ার্কার প্রোগ্রাম (FSWP)
  • ফেডারেল স্কিলড ট্রেড প্রোগ্রাম (FSTP)
  • কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (সিইসি)

এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামটি পৃথক প্রদেশ এবং অঞ্চলগুলিকে প্রাদেশিক মনোনীত প্রোগ্রামগুলির অংশ হিসাবে উপযুক্ত প্রার্থীদের নিয়োগের জন্য এটি  ব্যবহার করার অনুমতি দেবে যাতে শ্রম বাজারের চাহিদা পূরণ করা হয়।

সাধারণত, এটি কানাডার সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামগুলির মধ্যে একটি, কিন্তু আমরা 2020 সালের ডিসেম্বর থেকে একটি FSW ড্র এবং 2021 সালের সেপ্টেম্বর থেকে একটি CEC দেখিনি। কোভিড-19 প্রাদুর্ভাবের কারণে প্রক্রিয়াকরণের সময়ও ধীর হয়েছে, কিন্তু  2022 সালের মাঝামাঝি সময়ে সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে আসায় কানাডা অভিবাসন আবার আগের মত স্বাভাবিক হতে শুরু করেছে।


2. ফ্যামিলি ক্লাস স্পনসরশিপ

পারিবারিক পুনর্মিলন কানাডার অভিবাসন নীতির মূল ভিত্তি। কানাডায় থাকা পরিবারগুলি তাদের আত্মীয়দের স্থায়ী ভিত্তিতে কানাডায় আসার জন্য স্পনসর বা আবেদন করতে পারে কানাডিয়ান সরকারের কাছে। সে ক্ষেত্রে আপনার আত্মীয়কে স্পনসর করার যোগ্যতা অর্জনের জন্য , আপনাকে একজন কানাডিয়ান নাগরিক বা স্থায়ী বাসিন্দা হতে হবে । 

কানাডায় নিয়ে যাওয়ার জন্য আপনি কাকে স্পনসর করতে পারবেন:

আপনার পত্নী এবং 22 বছরের কম বয়সী সন্তানরা (এতে কিছু ব্যতিক্রম আছে)।আপনার পিতামাতা বা দাদা-দাদীকে স্পনসর করতে পারবেন। তবে, আপনি তাদের চাইলে কানাডায় সুপার ভিসা ক্যাটাগরির আওতায় আনতে পারেন।


3. LMIA ওয়ার্ক ভিসা

কানাডিয়ান ইমিগ্রেশনের জন্য অনেক আবেদনকারী প্রথমে কানাডিয়ান কাজের অফার পায়, কাজের ভিসার জন্য আবেদন করে এবং তারপর সেই ভিত্তিতে কানাডায় অভিবাসন করেন। LMIA- এর অন্তর্ভুক্ত একটি কানাডিয়ান চাকরির অফার সুরক্ষিত করা, কানাডিয়ান নিয়োগকর্তাকে পরিষেবা কানাডার মাধ্যমে LMIA-এর জন্য আবেদন করে এবং LMIA অনুমোদিত হওয়ার পরে আবেদনকারী ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে হয়। 


4. প্রাদেশিক মনোনীত প্রোগ্রাম (PNP)

PNP রুট কানাডায় যাওয়ার জন্য ক্রমবর্ধমান জনপ্রিয় উপায় হয়ে উঠছে ।কানাডিয়ান প্রদেশ যেমন আলবার্টা , অন্টারিও, ব্রিটিশ কলাম্বিয়া এবং অন্যান্যগুলি তাদের নিজস্ব অভিবাসন প্রোগ্রাম তৈরি করেছে যা প্রায়শই একটি দ্রুত-ট্র্যাক প্রক্রিয়ার দিকে নিয়ে যায়।

যাইহোক, PNP ক্যাটাগরির জন্য সাধারণত প্রয়োজন হয় যে আবেদনকারীরা কানাডায় আসার পর সংশ্লিষ্ট প্রদেশে বসবাস করেন।

কিন্তু, বেশিরভাগ PNP-এর যোগ্যতা অর্জনের জন্য একজন কানাডিয়ান নিয়োগকর্তার কাছ থেকে চাকরির প্রস্তাব প্রয়োজন হয়।


5. কানাডিয়ান বিনিয়োগকারী ইমিগ্রেশন

বিনিয়োগকারী শ্রেণীটি এমন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য ডিজাইন করা হয়েছে যারা বিদেশে ব্যবসার মালিক বা পরিচালনা করেছেন। অভিজ্ঞ ব্যবসায়ীদের কানাডার অর্থনীতিতে বিনিয়োগ করার অনুমতি দিয়ে থাকে,কারন তারা কানাডার সামগ্রিক  বৃদ্ধি এবং সমৃদ্ধিতে অবদান রাখছে। 

কানাডায় মূলত দুটি বিনিয়োগকারী প্রোগ্রাম রয়েছে: ফেডারেল ইনভেস্টর প্রোগ্রাম এবং কুইবেক প্রোগ্রাম। উভয় প্রোগ্রামই কিছুটা একই রকম এবং এর জন্য প্রয়োজন যে আবেদনকারীদের উচ্চ নেট মূল্য আছে এবং 5 বছরের মেয়াদের জন্য একটি অনুমোদিত বিনিয়োগ তহবিলে বড় বিনিয়োগ করা। বিনিয়োগকারী অভিবাসীরা তাদের আবেদনের উপর নির্ভরশীল হিসাবে তাদের স্ত্রী এবং সন্তানদের নিয়ে আসতে পারেন।

জুন 2014 পর্যন্ত, ফেডারেল ইমিগ্র্যান্ট ইনভেস্টর প্রোগ্রাম এবং উদ্যোক্তা প্রোগ্রামের ব্যাকলগে থাকা আবেদনগুলি শেষ করা হয়েছিল। কুইবেক ইনভেস্টর প্রোগ্রাম এবং কুইবেক এন্টারপ্রেনার প্রোগ্রাম প্রভাবিত হয়নি।

কানাডিয়ান অভিবাসন ভিসা 

কানাডিয়ান অভিবাসন পাওয়ার বিভিন্ন উপায় আছে যেমন CEC বিভাগ , মানবিক এবং Sympathetic appeal , উদ্বাস্তু দাবি, পাশাপাশি আটলান্টিক ইমিগ্রেশন পাইলট প্রোগ্রাম।

কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (সিইসি)

কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (CEC) হল একটি ইমিগ্রেশন প্রোগ্রাম যা কানাডায় কমপক্ষে এক বছর কাজ করেছে এমন ব্যক্তিদের স্থায়ীভাবে অভিবাসন করার অনুমতি দেয়।

মানবিক এবং সহানুভূতিশীল আবেদন

মানবিক এবং সহানুভূতিশীল অ্যাপ্লিকেশন, বা “H&Cs” হল কানাডিয়ান স্থায়ী বসবাসের আবেদন যা কানাডার মধ্যে থেকে দায়ের করা হয়। এগুলি এমন লোকদের জন্য যাদের কানাডায় আইনগত মর্যাদা নেই কিন্তু যারা এখনও কানাডাকে তাদের বাড়ি বানিয়ে রেখেছে।

উদ্বাস্তু দাবি

ব্যক্তিরা কানাডায় প্রবেশের পোর্টে বা অভ্যন্তরীণ CBSA বা ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা (IRCC) অফিসে আশ্রয় দাবি করতে পারেন। কেন তারা নিজ দেশে ফিরে যেতে পারছে না তা তাদের দেখাতে হবে।

আটলান্টিক ইমিগ্রেশন পাইলট প্রোগ্রাম

আটলান্টিক ইমিগ্রেশন পাইলট প্রোগ্রাম (AIP) নিউ ব্রান্সউইক, নোভা স্কোটিয়া, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড এবং নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডরের আটলান্টিক প্রদেশে নতুনদের নিয়োগ করার জন্য কাজ করে। এই প্রদেশগুলি কাজের অভিজ্ঞতার সাথে যোগ্যতা অর্জনকারী অভিবাসীদের দিয়ে শ্রম শূন্যতা পূরণ করতে সক্ষম।

কানাডা ভিসা আবেদন প্রক্রিয়া

সিটিজেনশিপ, ইমিগ্রেশন এবং রিফিউজিস কানাডা অভিবাসীদের প্রবেশের প্রচার করে, উদ্বাস্তুদের সুরক্ষা দেয় এবং কানাডায় বসতি স্থাপনে নতুনদের সহায়তা করার জন্য প্রোগ্রাম প্রদান করে। IRCC এছাড়াও কানাডিয়ানদের নাগরিকত্ব দেয় এবং ভ্রমণের কাগজপত্র (যেমন পাসপোর্ট) দেয়।

সরকারিভাবে কানাডায় যাওয়ার যোগ্যতা ?

প্রতিটি ইমিগ্রেশন প্রোগ্রামের নিজস্ব মৌলিক যোগ্যতা রয়েছে। আবেদন করার আগে আপনার যোগ্যতা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

আপনি যখন আবেদন করবেন, তখন কানাডিয়ান সরকার আপনার চাকরির অভিজ্ঞতা, শিক্ষা, শনাক্তকরণ এবং অপরাধ ও চিকিৎসার ইতিহাস যাচাই করার জন্য বেশ কিছু কাগজপত্র চাইবে। আপনি যে প্রোগ্রামে আবেদন করছেন তার উপর নির্ভর করে প্রয়োজনীয় ডকুমেন্টেশনের প্রকারভেদ পরিবর্তিত হয়।

আপনার প্রয়োজনীয় কাগজপত্রগুলি নির্ধারণ করতে, আপনাকে প্রথমে নির্ধারণ করতে হবে কোন অভিবাসন প্রোগ্রাম আপনার জন্য উপযুক্ত!

কানাডায় অভিবাসনের জন্য কি কোনো বয়সসীমা আছে?

কানাডিয়ান ইমিগ্রেশন প্রোগ্রামের জন্য কোন বয়সের সীমাবদ্ধতা নেই। বেশিরভাগ অর্থনৈতিক অভিবাসন বিভাগে, 25 থেকে 35 বছর বয়সী প্রার্থীরা সর্বোচ্চ পয়েন্ট অর্জন করে। এর মানে এই নয় যে বয়স্ক প্রার্থীদের বেছে নেওয়া যাবে না। উল্লেখযোগ্য কাজের অভিজ্ঞতা, চমৎকার ভাষা সাবলীলতা, কানাডিয়ান পরিচিতি এবং উন্নত শিক্ষা অর্থনৈতিক অভিবাসনে বয়সের কারণে হারিয়ে যাওয়া যেকোনো পয়েন্টের জন্য সহজেই ক্ষতিপূরণ দিতে পারে এদের এদের প্রাধান্য বেশি থাকবে।

পারিবারিক পৃষ্ঠপোষকতা এবং কানাডায় মানবিক এবং উদ্বাস্তু অভিবাসন একটি র্যাঙ্কিং সিস্টেম নিয়োগ করে না এবং কোন বয়সের সীমাবদ্ধতা নেই।

আমি কানাডায় অভিবাসন করতে পারি সবচেয়ে দ্রুততম উপায় কী?

এক্সপ্রেস এন্ট্রি কানাডায় অভিবাসনের দ্রুততম উপায়। বেশিরভাগ এক্সপ্রেস এন্ট্রি অ্যাপ্লিকেশন ছয় মাস বা তার কম সময়ে প্রক্রিয়া করা হয়।

 কানাডিয়ান স্থায়ী বাসিন্দা কি?

একজন কানাডার স্থায়ী বাসিন্দা হল অন্য দেশের একজন নাগরিক যাকে কানাডায় স্থায়ীভাবে বসবাস করতে দেওয়া হয়েছে।স্থায়ী বাসিন্দার মর্যাদা সহ একজন ব্যক্তির মার্কিন যুক্তরাষ্ট্রে কোথাও বসবাস এবং কাজ করার অধিকার রয়েছে। কানাডায় স্থায়ী বাসিন্দারা স্বাস্থ্যসেবা এবং সামাজিক পরিষেবাগুলিতে অ্যাক্সেস, কানাডার যে কোনও জায়গায় বসবাসের, কাজ করার এবং অধ্যয়নের স্বাধীনতা এবং আইনি সুরক্ষা সহ বেশ কয়েকটি বিশেষাধিকারের অধিকারী। 

তবুও, স্থায়ী বাসিন্দা হিসাবে নির্দিষ্ট সময়ের পরে, স্থায়ী বাসিন্দারা কানাডিয়ান নাগরিক হওয়ার অধিকারী! উল্লেখযোগ্যভাবে, কানাডার স্থায়ী বাসিন্দাদের কানাডার নির্বাচনে ভোট দেওয়ার ক্ষমতা নেই।

কানাডায় অভিবাসন করা কি সহজ?

80 টিরও বেশি অভিবাসন চ্যানেল সহ, কানাডা সব ধরণের প্রার্থীদের জন্য বিভিন্ন সম্ভাবনার প্রস্তাব দিয়েছে। কিছু ইমিগ্রেশন প্রোগ্রামের জন্য অন্যদের চেয়ে বেশি শংসাপত্র এবং ডকুমেন্টেশন প্রয়োজন।একজন কানাডিয়ান ইমিগ্রেশন আইনজীবীর পরিষেবা ব্যবহার করা সমগ্র অভিবাসন প্রক্রিয়ায় যথেষ্ট সাহায্য করতে পারে।

আপনার আবেদনের জন্য, কানাডিয়ান ইমিগ্রেশন অ্যাটর্নিরা সরকারের সাথে আপনার যোগাযোগের পয়েন্ট হবেন। তারা আপনার আবেদনের ফাইলিং পরিচালনা করে এবং আপনাকে পরামর্শ দেয় যে আপনার কোন কাগজপত্র প্রয়োজন, কোনটি আপনার অন্তর্ভুক্ত করা উচিত এবং কোনটি সরবরাহ করা উচিত নয়। 

Leave a Comment