Wednesday, July 17, 2024

সরকারি ভাবে জাপানে যাওয়ার উপায় ২০২৪। দেখে নিন নতুন নিয়ম

সরকারি ভাবে জাপানে যাওয়ার উপায় 2023

সরকারি ভাবে জাপানে যাওয়ার উপায়

সরকারিভাবে বিনা খরচে জাপানে যেতে কি করনীয় তা সম্পর্কে আজকের এই পোস্টে আলোচনা করা হবে। সরকারি ভাবে জাপানে যাওয়ার যে প্রসেস গুলো আছে সেগুলো সম্পূর্ণ আলোচনা করা হয়েছে। জাপানে যাওয়ার জন্য ভিসা প্রসেসিং, কোথায় আবেদন করতে হবে কোথায় ভাষা শিখবেন সমস্ত বিস্তারিত ধারাবাহিকভাবে আলোচনা করা হয়েছে। আসা করি সরকারি ভাবে  জাপানে যাওয়ার জন্য প্রয়োজনিও সকল তথ্য পেয়ে যাবেন।

সরকারি ভাবে জাপান যেতে হলে কি করতে হবে?

সরকারিভাবে জাপানে যাওয়ার জন্য সর্বপ্রথম আপনাকে বাংলাদেশ Technical Training Centre(TTC) থেকে জাপানের ভাষা শিখতে হবে। এটা আপনি আপনার এলাকায় অবস্থিত যে কোন সরকারি ভাষার ট্রেনিং সেন্টার থেকে শিখতে পারবেন। প্রতিষ্ঠানে ভর্তি হলে সেখান থেকে খুব সহজেই আপনি ভাষা শিখতে পারবেন। ভাষা শেখার পর আপনাকে জাপানের কারিগরি প্রতিষ্ঠানে ভাষার পরীক্ষা দিতে হবে । পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে আপনি খুব সহজেই জাপানে যেতে পারবেন। এটা হচ্ছে সরকারি ভাবে জাপানে যাওয়ার মূল প্রসেস।

এক্ষেত্রে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে যে আপনি যে প্রতিষ্ঠান থেকে ভাষাটি শিখতেছেন সেই প্রতিষ্ঠান যেন অবশ্যই সরকারী হয়। উক্ত ট্রেনিং সেন্টার টি যদি সরকারি না হয় তাহলে কিন্তু আপনি সরকারী ভাবে জাপানে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন না।তাই আপনাকে অবশ্যই সরকারি ট্রেনিং সেন্টার থেকে ভাষা শিখতে হবে এবং সেখানে ভাষা শেখা শেষ হলে আপনাকে একটি সার্টিফিকেট প্রদান করবে।

পরবর্তীতে আপনাকে জার্মান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে গিয়েন (I am Japan  international manpower development organization) এর সহায়তায় সেখানে আপনাকে পরীক্ষা দিতে হবে। সে পরীক্ষায় উত্তীর্ণ হলে সেখানে আপনাকে আরো চার মাস জাপানের বিভিন্ন পরিবেশ, তাদের সাথে কিভাবে কথা বলবেন, চলাফেরা করবেন ইত্যাদি বিভিন্ন সংস্কৃতি সম্পর্কে ট্রেনিং দেওয়া হবে।

উক্ত কাজগুলো সঠিকভাবে সম্পূর্ণ করতে পারলে আপনি বিনা খরচে সরকারিভাবে জাপানে যেতে পারবেন। এর জন্য আপনার কোন টাকা খরচ হবে না।জাপানের যেতে হলে অন্যান্য দেশের মতো যেমন দক্ষিণ কোরিয়া মতো লটারি ব্যবস্থা নেই। আপনি ভাষা শিক্ষায় দক্ষতা অর্জন করতে পারলেই জাপানে যেতে পারবেন। অর্থাৎ আপনি যদি শারীরিকভাবে সুস্থ থাকেন এবং জাপানের ভাষা শিক্ষায় দক্ষতা থাকে তাহলে আপনি জাপানে খুব সহজেই যেতে পারবেন কোন টাকা পয়সা খরচ করা ছাড়াই।

কিভাবে জাপানের ভাষা শিখবেন

যারা আপনারা জাপানে যেতে চান বা জাপানের ভাষা শিখতে চান তারা বাংলাদেশ শক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো ওয়েবসাইটে গিয়ে কোথায় কোথায় ভাষা প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে সেগুলো দেখতে পারবেন। সেগুলোর মধ্যে যেটা আপনার কাছে সুবিধা জনক মনে হবে সেখান থেকে আপনি ভাষা প্রশিক্ষণ নিতে পারেন। সেখানে আপনি প্রত্যেকটি প্রশিক্ষণ কেন্দ্রের ফোন নাম্বার সহ যাবতীয় তথ্য পেয়ে যাবেন।

জাপানের বেতন কেমন

এখানে একটা বিষয় বলে রাখা ভালো যে আপনি জাপানে গেলে দক্ষিণ কোরিয়ার মত কিন্তু তেমন স্যালারি পাবে না। কিন্তু দক্ষিণ কোরিয়ার তুলনায় জাপনে খুব সহজেই যেতে পারবেন। জাপানি যেতে হলে কোন লটারির মাধ্যমে বা ভাগ্য পরীক্ষা দিয়ে আপনাকে যেতে হবে। আপনার দক্ষতা থাকলে আপনি জাপানের সহজে যেতে পারবেন। জাপানে সাধারণত বেতন হয়ে থাকে এক থেকে দেড় লক্ষ টাকা

জাপানে যাওয়ার যোগ্যতা

জাপানি যাওয়ার জন্য তেমন কোন যোগ্যতার প্রয়োজন হয় না। এখানে যাওয়া অন্যান্য দেশের তুলনায় অনেকটা সহজ।জাপানে যাওয়ার জন্য আপনার শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস হতে হবে। এবং আপনার বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। অর্থাৎ বৈধ উপায়ে সরকারিভাবে জাপানে যাওয়ার জন্য আপনার এসএসসি পাস এবং বয়স ১৮ থেকে ৩০  লাগবে। উচ্চতা লাগবে ছেলেদের ক্ষেত্রে ৫ ফিট ৩ ইঞ্চি এবং মেয়েদের ৪ ফিট ১১ ইঞ্চি।

কিভাবে জাপানে যাওয়ার আবেদন করবেন


I am Japan international manpower development এর সহায়তায় বিএমইটি এর মাধ্যমে সরকারি ভাবে বিনা খরচে জাপান যাওয়া সম্ভব।তাই জাপানে যাওয়ার জন্য সর্বপ্রথম আপনাকে ভাষা শিখতে হবে। এবং ভাষা শিখতে হবে সরকারি কোন ট্রেনিং সেন্টার থেকে। পরবর্তীতে সেই ট্রেনিং সেন্টারে আপনাকে সকল প্রসেস বলে দিবে যে জাপানে যাওয়ার জন্য কিভাবে আবেদন করবেন। তারা আপনাকে এই বিষয়ে সকল সহায়তা করবে। আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে যে ইতিপূর্বে যারা জাপানে ছিলেন তারা আর আবেদন করতে পারবে না।

তাই আপনাদের কাজ হবে আপনারা সরাসরি ট্রেনিং সেন্টারে গিয়ে কথা বলার। সেখানে থেকে আপনারা জানতে পারবেন জাপানি ভাষা শিখলে আপনাদের কি কি লাভ হবে। জাপানে গিয়ে আপনার কি কি সুবিধা ভোগ করতে পারবেন।

যখন আপনি জাপানি ভাষা পরীক্ষা উত্তীর্ণ হবেন এবং I am Japan আপনাকে সিলেক্ট করবে। তখন আপনাকে আরেকটি পরীক্ষা দিতে হবে। সেটা হচ্ছে আপনার স্বাস্থ্য পরীক্ষা। আপনি সম্পূর্ণরূপে ফিট আছেন কিনা জাপানে যাওয়ার জন্য, ফিজিক্যালি আপনার কোন সমস্যা আছে কিনা সেগুলো তারা চেক করবে। এসব কিছু ঠিকঠাক থাকলে আপনি সহজেই জাপানে যেতে পারবেন।

তাই বলা যায় অন্যান্য দেশের তুলনায় জাপানে যাওয়ার প্রসেস অতটা কঠিন না। আপনি জাপানি ভাষায় দক্ষতা অর্জন করতে পারলে খুব সহজেই জাপানে যেতে পারবেন। আশা করি আজকের এই পোস্টে “সরকারি ভাবে জাপানে যাওয়ার উপায় ২০২৩ “সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরতে পেরেছি। এর বাইরেও যদি আপনাদের কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন।


RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular