সৌদি আরবের বাদশাহ তালিকা । দেখে নিন বিস্তারিত

সৌদি আরবের বাদশাহ হলেন সৌদি আরবের রাষ্ট্রপ্রধান। তিনি সৌদি রাজতন্ত্রের প্রধান হিসেবে দায়িত্বপালন করেন। বাদশাহকে খাদেমুল হারামাইন শরিফাইন (خادم الحرمين الشريفين) বলা হয়। ১৯৮৬ খ্রিষ্টাব্দে হিজ ম্যাজেস্টি সম্বোধনকে এই সম্বোধন দ্বারা প্রতিস্থাপন করা হয়েছে। এই উপাধি দ্বারা মসজিদুল হারাম ও মসজিদে নববীর উপর সৌদি আরবের তত্ত্বাবধান বোঝানো হয়।

আবদুল আজিজ ইবনে সৌদ রিয়াদে তার পরিবারকে প্রতিষ্ঠিত করার মাধ্যমে ১৯০২ সালে বর্তমান সৌদি আরব জয় করা শুরু করেন। তিনি প্রথমে ১৯২২ সালে নজদ জয় করেন এবং এরপর ১৯২৫ সালে হেজাজ জয় করেন। এর ফলে তিনি নজদের সুলতান থেকে হেজাজ ও নজদের বাদশাহ এবং ১৯৩২ সালে সৌদি আরবের বাদশাহ হন।তবে সৌদি আরবের রাজারা সব সময় পরিবারের ভেতর থেকেই নির্বাচিত হয়েছেন। এখানে সৌদি আরবের সমস্ত রাজাদের একটি তালিকা রয়েছে


সৌদি আরবের বাদশাহ তালিকা

সৌদি আরব মধ্যপ্রাচ্যে অবস্থিত একটি দেশ, যা আরব উপদ্বীপের অধিকাংশ এলাকা দখল করে আছে। এটি উপসাগরীয় অঞ্চলের বৃহত্তম দেশ এবং আরব বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ।

সৌদি আরবের ইতিহাস আরব উপদ্বীপের প্রাচীনতম সভ্যতায় ফিরে যায়। আরব উপদ্বীপের প্রথম পরিচিত বাসিন্দারা ছিল নাবাতিয়ান। এই লোকেরা খ্রিস্টপূর্ব প্রথম সহস্রাব্দে এই অঞ্চলে একটি বাণিজ্য সাম্রাজ্য প্রতিষ্ঠা করেছিল। নাবাতিয়ানরা রোমানদের অনুসরণ করেছিল, যারা মাদাইন সালেহ শহরটি তৈরি করেছিল, যা এখন ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান।

18 শতকে, সৌদ পরিবার আরব উপদ্বীপে প্রভাবশালী শক্তি হিসাবে আবির্ভূত হয়। সৌদরা 1744 সালে প্রথম সৌদি রাষ্ট্র প্রতিষ্ঠা করে, কিন্তু পরে অটোমানদের দ্বারা এটি উৎখাত হয়। 1932 সালে, বাদশাহ আব্দুল আজিজ আল-সৌদ, সৌদি আরবের আধুনিক রাজ্য প্রতিষ্ঠা করেন।

প্রতিষ্ঠার পর থেকে সৌদি আরবের দ্রুত পরিবর্তন হয়েছে। দেশটি শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং অবকাঠামোতে প্রচুর বিনিয়োগ করেছে। এটি তেলের একটি প্রধান উৎপাদকও হয়ে উঠেছে, যা এর অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করতে সাহায্য করেছে।

আজ, সৌদি আরব একটি ক্রমবর্ধমান অর্থনীতি সহ একটি আধুনিক, পরিশীলিত রাষ্ট্র। এটি আন্তর্জাতিক মঞ্চেও এটি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে অগ্রণী ভূমিকা পালন করছে।

এখানে 1932 থেকে বর্তমান পর্যন্ত সৌদি আরবের সমস্ত রাজাদের একটি তালিকা রয়েছে: 

নাম 

বছর

বাদশাহ আব্দুল আজিজ (ইবনে সৌদ)

1932 – 1953

বাদশাহ সৌদ (সৌদ বিন আবদুল আজিজ)

1953 – 1964

বাদশাহ ফয়সাল (ফয়সাল বিন আব্দুল আজিজ)

1964 – 1975

বাদশাহ খালিদ (খালিদ বিন আব্দুল আজিজ)

1975 – 1982

বাদশাহ ফাহদ (ফাহদ বিন আব্দুল আজিজ)

1982 – 2005

বাদশাহ আবদুল্লাহ (আবদুল্লাহ বিন আব্দুল আজিজ)

2005- 2015

বাদশাহ সালমান (সালমান বিন আব্দুল আজিজ)

2015- বর্তমান

সূত্র: ইহুদি ভার্চুয়াল লাইব্রেরি 



বাদশাহ আব্দুল আজিজ (ইবনে সৌদ)

বাদশাহ আব্দুল আজিজ (ইবনে সৌদ)

সূত্র: ব্রিটানিকা

বাদশাহ আব্দুল আজিজ বিন আব্দুল রহমান আল সৌদ, যিনি ইবনে সৌদ নামেও পরিচিত, তিনি ছিলেন সৌদি আরবের প্রতিষ্ঠাতা এবং প্রথম রাজা। তিনি 1876 সালে রিয়াদে জন্মগ্রহণ করেন এবং 1953 সালে মারা যান। 

তিনি একজন শক্তিশালী এবং ক্যারিশম্যাটিক নেতা ছিলেন যিনি আরব উপদ্বীপকে একীভূত করেছিলেন এবং 1932 সালে সৌদি আরব রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন। 

সৌদি আরবের তেল সম্পদ আবিষ্কার ও উন্নয়নেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

বাদশাহ সৌদ (সৌদ বিন আবদুল আজিজ)

বাদশাহ সৌদ (সৌদ বিন আবদুল আজিজ)

সূত্র: উইকিমিডিয়া কমন্স  

বাদশাহ সৌদ বিন আবদুল আজিজ ছিলেন সৌদি আরবের দ্বিতীয় রাজা, যিনি 1953 থেকে 1964 সাল পর্যন্ত রাজত্ব করেছিলেন। তিনি ছিলেন প্রথম রাজা আবদুল আজিজ আল সৌদের জ্যেষ্ঠ পুত্র এবং তিনি দেশের একীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। সৌদি আরবের তেল শিল্পের বিকাশেও তিনি ছিলেন প্রধান শক্তি।

সৌদ 1902 সালে রিয়াদে জন্মগ্রহণ করেন। 1953 সালে, সৌদ তার পিতার বাদশাহ হন। তিনি প্রথমে একজন জনপ্রিয় শাসক ছিলেন, কিন্তু তিনি ক্রমশ স্বৈরাচারী এবং দুর্নীতিগ্রস্ত হয়ে ওঠেন। 

তিনি তার অসাধারন ব্যয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্কের জন্যও সমালোচিত হন।

বাদশাহ ফয়সাল (ফয়সাল বিন আব্দুল আজিজ)

বাদশাহ ফয়সাল (ফয়সাল বিন আব্দুল আজিজ)

সূত্র: ইউসুফ কার্শ  

বাদশাহ ফয়সাল বিন আব্দুল আজিজ আল সৌদ ছিলেন সৌদি আরবের তৃতীয় রাজা, 1964 থেকে 1975 সালে তার হত্যা পর্যন্ত রাজত্ব করেছিলেন।

তিনি আরব বিশ্বের একজন প্রধান ব্যক্তিত্ব এবং প্যান-আরবিবাদের প্রবক্তা ছিলেন। তিনি ফিলিস্তিনি কারণের একজন শক্তিশালী সমর্থকও ছিলেন এবং 1973 সালের আরব-ইসরায়েল যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

বাদশাহ খালিদ (খালিদ বিন আব্দুল আজিজ)

জাগরনজোশ

সূত্র: উইকিপিডিয়া 

বাদশাহ খালিদ ১৯১৩ সালে রিয়াদে জন্মগ্রহণ করেন। তিনি সৌদি আরবের ঐতিহ্যবাহী ইসলামিক স্কুলে শিক্ষা লাভ করেন। বাদশাহ খালিদ বিন আব্দুলআজিজ আল সৌদ ছিলেন সৌদি আরবের চতুর্থ রাজা, 1975 থেকে 1982 সাল পর্যন্ত রাজত্ব করেছিলেন। তিনি ছিলেন বাদশাহ আব্দুল আজিজ আল সৌদের ষষ্ঠ পুত্র। 

বাদশাহ ফাহদ (ফাহদ বিন আব্দুল আজিজ)

বাদশাহ ফাহদ (ফাহদ বিন আব্দুল আজিজ)

সূত্র: এনবিসি নিউজ

বাদশাহ ফাহদ বিন আবদুল আজিজ ছিলেন সৌদি আরবের পঞ্চম রাজা, 1982 থেকে 2005 সালে তার মৃত্যু পর্যন্ত শাসন করেছিলেন। তিনি ছিলেন বাদশাহ আবদুল আজিজের জ্যেষ্ঠ পুত্র। 

ফাহদ 1923 সালে রিয়াদে জন্মগ্রহণ করেন। তিনি রিয়াদ এবং মিশরে শিক্ষা লাভ করেন। তিনি 1953 সালে শিক্ষা মন্ত্রী এবং 1962 সালে স্বরাষ্ট্র মন্ত্রী নিযুক্ত হন। 1975 সালে তিনি ক্রাউন প্রিন্স এবং প্রধানমন্ত্রী নিযুক্ত হন।

আর পড়ুনঃ আমেরিকা যাওয়ার উপায় ২০২৩ | আমেরিকা কাজের ভিসা 2023

বাদশাহ আবদুল্লাহ (আবদুল্লাহ বিন আব্দুল আজিজ)

বাদশাহ আবদুল্লাহ (আবদুল্লাহ বিন আব্দুল আজিজ)

সূত্র: উইকিপিডিয়া 

বাদশাহ আবদুল্লাহ বিন আব্দুলআজিজ আল সৌদ ছিলেন সৌদি আরবের ষষ্ঠ রাজা, 2005 সাল থেকে 2015 সালে তার মৃত্যু পর্যন্ত শাসন করেছিলেন। তিনি 1924 সালে রিয়াদে জন্মগ্রহণ করেছিলেন, রাজা আবদুল আজিজের 37 তম পুত্র। তিনি রিয়াদ এবং মদিনায় শিক্ষিত হন এবং তারপর কায়রোতে আইন অধ্যয়ন করতে যান।

সৌদি আরবের আধুনিকায়নে বাদশাহ আবদুল্লাহ ছিলেন একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তিনি দেশের অবকাঠামো, শিক্ষা ব্যবস্থা এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থার উন্নয়ন তদারকি করেন।

বাদশাহ সালমান (সালমান বিন আব্দুল আজিজ)

বাদশাহ সালমান (সালমান বিন আব্দুল আজিজ)

সূত্র: ব্রিটানিকা

সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। তিনি 1935 সালে রিয়াদে জন্মগ্রহণ করেন এবং আধুনিক সৌদি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা রাজা আবদুল আজিজ আল সৌদের 25 তম পুত্র। সালমান 1963 থেকে 2011 সাল পর্যন্ত রিয়াদ প্রদেশের গভর্নর এবং 2011 থেকে 2015 পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি তার সৎ ভাই বাদশাহ আবদুল্লাহর মৃত্যুর পর 2015 সালে রাজা হন।

Leave a Comment