সৌদি আরবের ভিসা ২০২৪ | সৌদি আরবের ভিসা চেক

সৌদি আরবের ভিসা ২০২৩

আপনি কি সৌদি আরবে যেতে চান? যেহেতু আজকে আপনি সৌদি আরবের ভিসা ২০২৪ সম্পর্কিত পোস্টটি পড়তেছেন তাই আমরা ধরে নিতে পারি আপনি সৌদি আরবে যেতে চান। তাই সৌদি আরবে যাওয়ার আগে আজকের এই পোস্টটি  মনোযোগ সহকারে পড়ুন। ভালো করে প্রত্যেকটা পয়েন্ট বোঝার চেষ্টা করবেন।

কেননা সৌদি আরবে অনেক ধরনের ভিসা, অনেক ধরনের কাজকর্ম রয়েছে যেগুলো একবারে বলা সম্ভব না। সৌদি আরবের বিভিন্ন ধরনের ভিসা থাকার কারণে আমরা যারা নতুন সৌদি আরবে যেতে চাচ্ছি তারা সিদ্ধান্ত নিতে ভুল করি যে, কোন ভিসায় সৌদি আরবে যাব?

অনেকেই এটা বুঝে উঠতে পারেনা যে কোন ভিসায় সৌদি আরবে গেলে ভালো টাকা ইনকাম করতে পারবেন ভালো কাজ করতে পারবেন এবং ভালো মত থাকতে পারবেন।

আবার যারা বাংলাদেশ থেকে সৌদি আরবের ভিসা দেয়। অর্থাৎ যারা পুরাতন সৌদি প্রবাসী তারা সত্য বলুক অথবা মিথ্যা বলুক সেটা আমরা চোখ বন্ধ করে বিশ্বাস করে নেই। এই অন্ধ বিশ্বাস করার কারণে বর্তমানে অনেক প্রবাসী সৌদি আরবে এসে বিভিন্ন ধরনের বিপদে পড়তেছে । যে বিপদের শুরু আছে কিন্তু শেষ নেই।

তাই সৌদি আরবের ভিসা নেওয়ার আগে বা সৌদি আরব যাওয়ার আগে আপনাকে বলব, হ্যাঁ অবশ্যই আপনিও সৌদি আরবে যাবেন। অন্যান্য প্রবাসীদের মত আপনিও লক্ষ লক্ষ টাকা ইনকাম করবেন দেশের জিডিপিতে অবদান রাখবেন। কিন্তু যাওয়ার আগে অবশ্যই আপনার সবকিছু বুঝে নেওয়া দরকার। প্রতিটা বিষয় সম্পর্কে সবকিছু জানা দরকার অন্যথায় আপনাকে প্রবাসে যাওয়ার পর বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারবে যা আপনার প্রবাস জীবন হুমকির মুখে পড়ে যাবে।

সৌদি আরবের ভিসার প্রকার ভেদঃ

সৌদি আরবে অনেক প্রকার ভিসা রয়েছে যেগুলো এক এক করে বলা সম্ভব নয়। তাই আমরা সৌদি আরবের ভিসা গুলোকে প্রধানত দুই ভাগে ভাগ করেছি।যথা-

  • ডোমেস্টিক ভিসা
  • আনডোমেস্টিক ভিসা

ডোমেস্টিক ভিসা কি

যেই ভিসা গুলোর মাধ্যমে গৃহস্থলী কাজ করার জন্য কোন প্রবাসী সৌদি আরবে যায় সেই ভিসা গুলোকে ডোমেস্টিক ভিসা বলে।যেমন সৌদিদের পার্সোনাল কাজে যারা আসবে তাদের ভিসা গুলো হচ্ছে ডোমেস্টিক ভিসা।

ডোমেস্টিক ভিসার প্রকার ভেদ

সৌদি আরবের ডোমেস্টিক ভিসা আবার বেশ কয়েক প্রকার। আপনি যেই কাজটা জানেন সেই কাজের ডোমেস্টিক ভিসা নিয়ে আপনি সৌদি আরবে যেতে পারেন। নিজে ডোমেস্টিক ভিসার প্রকারভেদ দেওয়া হল:

  • হারেজ
  • আমেল মঞ্জিল
  • হাউজ ড্রাইভার
  • মাজরা
  • খানতামা 
  • গরু ছাগল লালন পালন
  • মেষ লালন পালন

এই ধরনের বিভিন্ন গৃহস্থলি কাজের জন্য বিভিন্ন রকম ডোমেস্টিক ভিসা রয়েছে সৌদি আরবে। যেহেতু এই কাজগুলো গৃহস্থলী কাজ অর্থাৎ মালিকের বৃত্তিগত কাজ তাই  মালিকের অনুমতি ছাড়া সৌদি আরবে কিছুই করতে পারবেন না। এমনকি আপনি বাংলাদেশে যাবেন তাও মালিকের অনুমতি লাগবে।

সর্বোপরি এই সৌদি আরবে ডোমেস্টিক ভিসার সুযোগ সুবিধা তেমন নাই বললেই চলে। এখানে মালিকের অনুমতি ছাড়া আপনি কোন কিছুই করতে পারবেন না যদি ডোমেস্টিক ভিজায় সৌদি আরবে আসেন। এই ভিসায় আসলে শুধু একটা লাভ, ইকামার রেট কম। কিন্তু ব্যক্তিকেন্দ্রিক স্বাধীনতা একদম নেই। কারণ এখানে মালিকের অনুমতি ছাড়া আপনি কিছু করতে পারবেন না। 


আনডোমেস্টিক ভিসা

চলুন এবার জেনে নেই সৌদি আরবের আন ডোমেস্টিক ভিসার সম্পর্কে। সৌদি আরবের ডোমেস্টিক ভিসার বাহিরে যত প্রকার ভিসা রয়েছে সবগুলোই আনডোমেস্টিক ভিসা। এই বিষয়গুলো সব বড় মেহেনা,বড় পেশা, বড় বড় কাজের ভিসা।

এই ভিসায় সৌদি আরবে গেলে আপনি অনেক রকমের স্বাধীনতা পাবেন। আপনি কফিল পরিবর্তন করতে পারবেন মেহেনা পরিবর্তন করতে পারবেন আপনি আপনার খুশি মতো অন্যত্র কাজ করতে পারবেন। সবকিছু আপনি করতে পারবেন।

তবে এই ভিসা গুলোর ইকামারেট বেশি। আপনি যদি বড় মজাদার আন্ডারে থেকে বাইরে কাজ করতে চান তাহলে আপনার ইকামার রেট অনেক বেশি আসবে।

আবার যদি আপনি কোন কোম্পানিতে করতে চান তাহলে কোম্পানি ইকামা দিবে।তখন  ইকমার রেট বেশি আসুক বা কম আসুক সেটা দেখার বিষয় না।

যদি আপনি বাইরে কাজ করতে চান তাহলে যিনি আপনাকে আনছে তিনি যদি সব নিয়মকানুন জানে তাহলে তিনি নিশ্চয়ই আপনাকে ছোট বা বড় একটা মজাদার মাঝে যুক্ত করে দিবে। যদি তিনি সেটা করে দিয়ে থাকেন তাহলে প্রতি বছর মাত্র 100 রিয়াল ইকামা আসবে আপনার।

সৌদি আরবের এই ভিসা দিয়ে আপনি বাইরে অনায়াসে কাজ করতে পারবেন। যদি আপনাকে একটা আদির পেপার করলে তাহলে পুলিশ ও আপনাকে ধরতে পারবেনা।

এই আনডোমেস্টিক মাধ্যমে আপনি সৌদি আরবের বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন। এগুলোতে আপনার অনেক স্বাধীনতা থাকবে বিভিন্ন ধরনের ব্যবসা করতে পারবেন কোন সমস্যা ছাড়াই।

এই ছিল আজকের  সৌদি আরবের ভিসা ২০২৩ সর্ম্পকে আমাদের পোস্টি। সৌদি আরবের ভিসা সংক্রান্ত আরও কোন তথ্য বা কোনো প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন আমরা যথাসাধ্য সাহায্য করার চেষ্টা করব ধন্যবাদ।

Leave a Comment