Thursday, May 30, 2024

NU Honours 1st Year Form Fill Up 2024 Notice | অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি

অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তিঃ জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২৩ শিক্ষাবর্ষ অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ ২০২৪ নোটিশ প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২৩ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার (নিয়মিত, অনিয়মিত ও গ্রেডউন্নয়ন) পরীক্ষার্থীদের National University Honours 1st Year Exam Form Fill Up Notice 2024 অর্থাৎ অনার্স প্রথম বর্ষের ফরম ফিলাপ ২০২৪ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

আজ ০৮ মে ২০২৪ তারিখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি ২০২৪| NU Honours 1st Year Form Fill Up 2024 বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফরম পূরণের বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৩ সালের অনার্স ১ম বর্ষ (নিয়মিত, অনিয়মিত ও গ্রেডউন্নয়ন) পরীক্ষার ফরমপূরণ ১২ মে ২০২৪ থেকে ৯ জুন ২০২৪ তারিখ পর্যন্ত করা যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ ১২ মে থেকে শুরু। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০২০-২০২১, ২০১৯-২০২০, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন এবং ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শুধুমাত্র Promoted শিক্ষার্থীগণ F গ্রেড প্রাপ্ত কোর্স ২০২২ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি

  • আবেদন ফরম পূরণের শুরু ও শেষ তারিখ: ১২-০৫-২০২৪ থেকে ০৯-০৬-২০২৪ পর্যন্ত
  • ডাটা এন্ট্রি নিশ্চয়নের শেষ তারিখ: ১০-০৬-২০২৪ হতে ১১-০৬-২০২৪ রাত ১১:৫৯ মি. পর্যন্ত
  • টাকা জমা দেয়ার শেষ তারিখ: ১২-০৬-২০২৪ থেকে ১৩-০৬-২০২৪ বিকাল ৪:০০ টা পর্যন্ত।
  • ওয়েবসাইট : https://www.nu.ac.bd/

অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২৪ NU Honours 1st Year Form Fill Up Circular

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি ২০২৪| NU Honours 1st Year Form Fill Up 2024, আবেদন ফরম পূরণ সংক্রান্ত প্রকাশিত বিজ্ঞপ্তিটি নিচে তুলে দেওয়া হলোঃ

NU Honours 1st Year Form Fill Up 2024 Notice | অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তিNU Honours 1st Year Form Fill Up 2024 Notice | অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তিNU Honours 1st Year Form Fill Up 2024 Notice | অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি
অনার্স ১ম বর্ষ ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ PDF ডাউনলোড

নিম্নে দেওয়া লিংক ব্যবহার করে ২০২৩ সালের অনার্স ১ম বর্ষের ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০২৪ এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

Nu honours 1st year form fill up pdf download

অনলাইনে আবেদন ফরম পূরণের পদ্ধতি (পরীক্ষার্থীদের জন্য)

১. আবেদনকারীকে নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://ems.nu.ac.bd/student-login)-এ প্রবেশ করে নিজের রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী ফরম পূরণের আবেদন করতে হবে। আবেদন ফরম পূরণ প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে। পূরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয় কোড এবং ফি উল্লেখ থাকবে। ফি সহ প্রিন্টকৃত কপি আবেদনকারীকে কলেজের স্ব-স্ব বিভাগে জমা দিতে হবে। বিষয়কোড ভুল পূরণের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

২. আবেদন ফরমে কোন প্রকার ভুল হলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ফরম Cancel করে পুনরায় আবেদন ফরম Download করতে হবে।

৩৷ আবেদনকারীকে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ২ কপি ছবি আবেদন পত্রের সঙ্গে সংযুক্ত করে দিতে হবে।

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজনীয় শর্তাবলী:

নিয়মিত পরীক্ষার্থীদের জন্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০২১-২০২২ শিক্ষাবর্ষে রেজিস্ট্রেশনকৃত অনার্স কোর্সের সকল ছাত্র-ছাত্রী (যারা রেগুলেশন অনুযায়ী কোর্স সম্পন্ন করেছে) ২০২১ সালের অনার্স ১ম বর্ষের নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য

২০১৮-২০১৯, ২০১৯-২০২০, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের যে সকল শিক্ষার্থা অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশ গ্রহণ করে Not Promoted হয়েছে অথবা পরীক্ষায় অংশগ্রহণ করেনি ঐ সকল শিক্ষার্থী অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২২ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবে। Not Promoted শিক্ষার্থীকে পূর্ববর্তী বছরের পাসকৃত কোর্সের পরীক্ষা দিতে হবে না। তবে যারা ২০২১ সালের অনার্স ১ম বর্ষে প্রথম বারের মত পরীক্ষায় অংশগ্রহণ করে “C” বা “D” গ্রেড পেয়েছে শুধুমাত্র তারাই ২০২২ সালের পরীক্ষায় উচ্চতর গ্রেডে উন্নীত করার জন্য পরীক্ষা দেয়ার সুযােগ পাবে এবং “F” গ্রেড প্রাপ্ত সকল কোর্সে পরীক্ষা দিতে হবে।

গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য

২০২২ সালের অনার্স ১ম বর্ষে যে সকল শিক্ষার্থী নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে প্রথম বারের মত পরীক্ষায় অংশগ্রহণ করে ২য় বর্ষে প্রমোশন পেয়েছে, ঐ সকল শিক্ষার্থীরা শুধুমাত্র C এবং D মেড প্রাপ্ত কোর্স/কোর্সসমূহে গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে সর্বোচ্চ ২ টি পত্রে।

যে সকল শিক্ষার্থী ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯, ২০১৯-২০২০,২০২০-২০২১ ও ২০২১-২০২২ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করে ২য় বর্ষে প্রমোশন পেয়েছে কিন্তু এক বা একাধিক কোর্সে F গ্রেড রয়েছে তারা ২০২৩ সালের পরীক্ষায় F গ্রেড প্রাপ্ত কোর্স বা কোর্সসমূহে অংশগ্রহণ করতে পারবে।

শেষ কথা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২৩ সালের অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি ২০২৪| NU Honours 1st Year Form Fill Up 2024, আবেদন ফরম পূরণ সংক্রান্ত প্রকাশিত বিজ্ঞপ্তিটি আপনাদের কাছে তুলে চেষ্টা করেছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular