বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে ও বাংলায় বলার উপায়

প্রিয় ভিজিটর, আপনারা অনেকেই বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য জানতে চান। তিনি হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান। তার বুকের মাঠ যেন বাংলাদেশ সমান। তিনি আমাদেরকে উপহার দিয়েছেন একটি মানচিত্র, একটি দেশ, একটি ভাষা, আমাদের বাংলাদেশ। তার অবদানের কাছে দশটি বাক্য খুবই সামান্য। তবে এই ১০ টি বাক্য আপনার যেকোনো সময় কাজে লাগতে পারে। কারন বর্তমানে সকল চাকরির পরীক্ষায় বঙ্গবন্ধু সম্পর্কে প্রশ্ন আসে। চলুন তাহলে জেনে নেওয়া যাক বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে ও বংলায়।

বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে ও বাংলায় বলার উপায়

বঙ্গবন্ধু বলতে বোঝানো হয় শেখ মুজিবুর রহমানকে – Bangabandhu means Sheikh Mujibur Rahman.

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৭ই মার্চ, ১৯২০ সালে জন্মগ্রহণ করেন – Bangabandhu Sheikh Mujibur Rahman was born on March 17, 1920.

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গোপালগঞ্জ জেলার টুংগীপাড়া গ্রামে জন্মগ্রহন করেন – Bangabandhu Sheikh Mujibur Rahman was born in Tungipara village of Gopalganj district.

আরো পড়ুনঃ সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য ইংরেজিতে ও বাংলায় লেখার উপায়

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাংলাদেশের জাতির জনক বলা হয় – Bangabandhu Sheikh Mujibur Rahman is called the father of the nation of Bangladesh.

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সর্বপ্রথম রাষ্ট্রপতি – Bangabandhu Sheikh Mujibur Rahman is the first president of Bangladesh.

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন – Bangabandhu Sheikh Mujibur Rahman served as Prime Minister of Bangladesh.

জনগণের কাছে বঙ্গবন্ধু “শেখ মুজিব” এবং “শেখ সাহেব” নামে পরিচিত – Bangabandhu is popularly known as “Sheikh Mujib” and “Sheikh Sahib”.

বঙ্গবন্ধুর কন্যা মাননীয় শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী – Bangabandhu’s daughter Honorable Sheikh Hasina is the current Prime Minister of Bangladesh.

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেন – Bangabandhu Sheikh Mujibur Rahman led the liberation war of Bangladesh. –

১৯৭৫ সালের ১৫ ই আগস্ট রাতে বিপথগামী সেনা সদস্যরা তাকে নিশংশ ভাবে হত্যা করে – On the night of August 15, 1975, he was brutally killed by misguided army personnel.

বঙ্গবন্ধু সম্পর্কে এই বাক্যগুলো যথাসম্ভব চেষ্টা করুন মুখস্ত করার। তারপর চর্চা করুন নিজে নিজে। তারপর আপনার কাছের বন্ধুবান্ধব এবং নিকট আত্বীয়দের মাঝে একজন কে নির্বাচন করুন। এবার তার সাথে এই বাক্য গুলো দিয়ে বঙ্গবন্ধু সম্পর্কে কথা বলুন৷ কয়েকবার এই কাজ টি করলে সবগুলো বাক্য সঠিক ভাবে বলতে পারবেন। এবার আপনি ভাইভা বা পরিক্ষার জন্য প্রস্তুত। আল্লাহর উপর ভরসা রাখুন।

আশা করি বঙ্গবন্ধু সম্পর্কে কিছু বাক্য শিখে রাখলে যথেষ্ট উপকারে আসবে। সব গুলো বাক্য মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এধরনের কার্যকরী আরটিক্যাল পড়তে নিয়মিত বিজিট করুন Timeinbd.com কে।

Leave a Comment